1. somoyerprotyasha@gmail.com : A.S.M. Murshid :
  2. letusikder@gmail.com : Litu Sikder : Litu Sikder
  3. mokterreporter@gmail.com : Mokter Hossain : Mokter Hossain
  4. tussharpress@gmail.com : Tusshar Bhattacharjee : Tusshar Bhattacharjee
ভেড়ামারায় বালুবাহী ডাম্পারে ক্ষতবিক্ষত সড়ক - দৈনিক সময়ের প্রত্যাশা ডটকম
বুধবার, ২৫ মে ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন

ভেড়ামারায় বালুবাহী ডাম্পারে ক্ষতবিক্ষত সড়ক

ইসমাইল হোসেন বাবু, কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৩ বার পঠিত

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় আইন অমান্য করে ওভারলোড নিয়ে বেপরোয়া গতিতে দাপিয়ে বেড়াচ্ছে অন্তত শতাধকি বালুবাহী ট্রাক্টর, ট্রাক ও ১০ চাকার ডাম্পার। এসব যানের চাকার আঘাতে ক্ষত-বিক্ষত হচ্ছে উপজেলার বিভিন্ন সড়ক-মহাসড়ক। কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়ক এখন ভেঙে একাকার। ফলে প্রতিদিন এলাকাবাসীসহ ভোগান্তির শিকার হচ্ছেন পরিবহন চালক, যাত্রী ও পথচারীরা। কেবল সড়কের ক্ষতি নয়, অহরহ ঘটছে দুর্ঘটনা। গত দুই বছরে বালুবাহী ট্রাকের চাকায় অন্তত ২০ জন প্রাণ দিয়েছে।

জানা যায়, উপজেলার জুনিয়াদহ,রায়টা,গোলাপ নগর,হার্ডিঞ্জ ব্রীজ সংলগ্ন, মসলেমপুর,বার মাইল, এলাকা থেকে অবৈধ খননযন্ত্র (ড্রেজার) বসিয়ে অবাধে বালু তোলা হচ্ছে নিয়মিত। এই কয়টি বালুমহাল থেকে প্রতিদিন ১০০-১৫০ গাড়ি বালু জেলার বিভিন্ন গন্তব্যে যাচ্ছে। বিভিন্ন এলাকার বাঁধের ওপর দিয়ে ভারি ডাম্পার, অবৈধ টাক্টর ও ট্রাক নামছে পদ্মানদী তীরে। প্রতিটি ১০ চাকার ট্রাক বা ডাম্পার বহন করছে অন্তত ৪৫-৫০ টন বালু। ছয় চাকার ডাম্পার বহন করছে ২৫-৩০ টন। পাঁচ টন বহন ক্ষমতার ট্রাকে বালু যাচ্ছে ১১ থেকে ১৪ টন।

এলাকাবাসী জানায়, বালু বহনকারী বেপরোয়া যান চলাচলে ধুলাবালি উড়ে রাস্তার দুই পাশের ঘরবাড়িখোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ভেড়ামারা-রায়টা,ভেড়ামারা-দৌলতপুর সড়ক এছাড়াও জুনিয়াদহ,বাহিরচর পৌর এলাকার বিভিন্ন সংযোগ সড়কে ডাম্পার বালুবাহী ট্রাক চলাচলের কারণে সড়কটি এখন বেহাল দশায় পরিনীত হয়েছে।

১০ চাকার ডাম্পার বালুবাহী ট্রাক বহন করছে অন্তত ৪৫-৫০ মেট্রিক টন বালু। ছয় চাকার ডাম্পার বহন করছে ২৫-৩০ টন। পাঁচ টন বহন ক্ষমতার ট্রাকে বালু যাচ্ছে ১১-১৪ টন। আর অনভিজ্ঞ চালকরা বেখেয়ালভাবেই চালাচ্ছে। গত কয়েকদিনে এসব ডাম্পার ট্রাকের ধাক্কায় কয়েকজন নিরিহ মানুষের মৃত্যু আতঙ্কিত করে তুলেছে।

সরেজমিনে উপজেলা সদরের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, প্রশাসন-পুলিশ সদস্যদের সামনে দিয়ে অবাধে চলাচল করছে বালুবাহী ডাম্পার ট্রাক। কিন্তু এসব যানবাহনের বিরুদ্ধে কোন আইন প্রয়োগ না করে শুধু মোটরসাইকেল ধরপাকড় করছে সংশ্লিষ্টরা।

এলাকাবাসী জানায়, বালু বহনকারী বেপরোয়া যান চলাচলে ধুলো-বালি উড়ে রাস্তার দু’পাশের ঘর-বাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে হুমকির মুখে জনস্বাস্থ্য।

সড়কের ক্ষতির বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী শাকিরুল ইসলাম বলেন, সড়ক নষ্টের অন্যতম কারণ ওভার লোড বহন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তারা একাধিকবার জানিয়েছেন। বিআরটিএ কুষ্টিয়ার সার্কেলের সহকারী পরিচালক এটিএম জালাল উদ্দিন বলেন, ওভার লোড বহন ও অবৈধ যানবাহনের বিরুদ্ধে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

 

 

Copyright August, 2020-2022 @ somoyerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
themesbazarsomoyerpr1
error: Content is protected !!