1. somoyerprotyasha@gmail.com : A.S.M. Murshid :
  2. letusikder@gmail.com : Litu Sikder : Litu Sikder
  3. mokterreporter@gmail.com : Mokter Hossain : Mokter Hossain
  4. tussharpress@gmail.com : Tusshar Bhattacharjee : Tusshar Bhattacharjee
পাংশায় বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত - দৈনিক সময়ের প্রত্যাশা ডটকম
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:২৯ অপরাহ্ন

পারিবারিক আয়োজনে

পাংশায় বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ২০৩ বার পঠিত

রাজবাড়ী জেলার পাংশায় শুক্রবার ১৯ ফেব্রুয়ারী বিকেলে পারিবারিক আয়োজনে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের বিদেহী আত্মার মাফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মরহুম আব্দুল মান্নানের ছোট ভাই মরহুম আব্দুর রব মিয়ার পাংশা শহরের নারায়নপুর (পাংশা উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি কার্যালয়ের পাশে) গ্রামের বাড়ীতে শুক্রবার আসর নামাজের পর এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মিলাদ ও দোয়া পরিচালনা করেন পাংশা সরকারী কলেজের ইসলামী শিক্ষা বিভাগের প্রভাষক মাওলানা মোঃ আব্দুল কুদ্দুস মোল্লা।


অনুষ্ঠানে রাজবাড়ী-২ আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য ও পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মতিন মিয়া, বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ শরীফ মোঃ কায়কোবাদ, অধ্যাপক আবুল কাশেম, মাওলানা মোঃ আহসান উল্লাহ, মাওলানা মোঃ অব্দুস শুকুর, মাওলানা মোঃ ইউনুস আলী, মোঃ জালাল উদ্দিন, মোঃ আব্বাস উদ্দিন, হাজী মোঃ আব্দুল মজিদ, তৌফিক আহমেদ, সুরুজ উদ্দিন, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি মুহাম্মাদ ফিরোজ হায়দার, পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান, পাংশা সরকারী কলেজের গণিত বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মোঃ ইজাজুল হক, পাংশা সরকারী কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মোঃ ফজলুর রহমান, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক মোঃ খায়রুল ইসলাম, অবসরপ্রাপ্ত শিক্ষা অফিসার আ.ন.ম আমিনুল ইসলাম, পাংশা উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শাহ মোঃ রাকিবুল ইসলাম শামীম, সাংবাদিক মোঃ মোক্তার হোসেন, কবি মোল্লা মাজেদ, কবি এবাদত আলী শেখ, কাব্যপারের সেতু গ্রন্থের লেখক, বাবুপাড়া ইউপির মেম্বার বিশিষ্ট ছড়াকার মোঃ আবুল হাশেম, লেখিকা সুমী খন্দকার, পাংশা সিদ্দিকীয়া ফাজিল মাদরাসা পরিচালনা কমিটির সদস্য মাহমুদুর রহমান মিনান, মরহুম আব্দুল মান্নানের স্ত্রী নুরুন্নাহার বেগম, পুত্র ডাঃ জহিরুল হাসনাইন মিঠু, কন্যা শাহনাজ পারভীন মিতা, ফারহানা নাসরীন ও নুসরাত মাহজামীন, জামাতা বাপ্পী জামান, মাহবুব ও মাহবুল হাসান, ভাস্তে রাশেদ পারভেজসহ পরিবারের অন্যান্য লোকজন, আত্মীয়-স্বজন এবং স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গতঃপাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত এবং সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান গত ১৮ জানুয়ারী রাতে বার্ধক্যজনিতকারণে ইন্তেকাল করেন। মোহাম্মদ আবদুল মান্নান সরকারী চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্তে¡ও তিনি সাহিত্য সাধনায় ব্যাপৃত ছিলেন।

স্বাধীনতার পূর্বকাল থেকেই তার কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়েছে। সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেছেন তিনি। তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রঙধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা, সনেট বিচিত্রা, ছড়া ও কবি, স্বাধীনতা একাত্তর সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে ‘কবিতা তোমাকে খুঁজি’ গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এতদ্ব্যতীত বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের সমন্বয়ে প্রকাশিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে। মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২এপ্রিল বৃহত্তর পাংশা থানার বর্তমান কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।

এর আগে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণে পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদ, মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদ এবং নাট্যালোক পৃথক আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

 

 

Copyright August, 2020-2022 @ somoyerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
themesbazarsomoyerpr1
error: Content is protected !!