1. somoyerprotyasha@gmail.com : A.S.M. Murshid :
  2. letusikder@gmail.com : Litu Sikder : Litu Sikder
  3. mokterreporter@gmail.com : Mokter Hossain : Mokter Hossain
  4. tussharpress@gmail.com : Tusshar Bhattacharjee : Tusshar Bhattacharjee
পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভা অনুষ্ঠিত - দৈনিক সময়ের প্রত্যাশা ডটকম
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদপুর শহর দর্জি শ্রমিক ইউনিয়নের মানববন্ধন অনুষ্ঠিত দেশ ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে  বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির মানববন্ধন অনুষ্ঠিত অক্টোবর সেবা সপ্তাহ উপলক্ষে লায়ন্স ক্লাব অফ ফরিদপুর উদ্যোগে বিস্তারিত কর্মসূচি গ্রহণ খোকসায় শারদীয় দূর্গা পূজার উদযাপন কমিটির সাথে মত বিনিময় সভা শ্রীশ্রী দুর্গা দেবীর শুভগমন উপলক্ষে শারদীয়া ধর্মীয় আলোচনা, বস্ত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান  রহনপুর স্টেশন পরিদর্শন করলেন রেলপথ সচিব নলছিটিতে ব্যক্তিগত উদ্যোগে কবরস্থানের গেট সংস্কার দুস্থ ও পথশিশুদের পাশে খাবার নিয়ে  ন্যাশনাল প্রেস সোসাইটির কর্মীরা বন্ধুর হয়ে এসএসসি পরীক্ষা দিতে এসে কলেজ ছাত্রের এক বছরের কারাদন্ড আলফাডাঙ্গায় ৪ কেজি গাঁজাসহ মা-ছেলে আটক

পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভা অনুষ্ঠিত

মো. মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৮ বার পঠিত
 পাংশায় শুক্রবার বিকেলে সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভায় প্রধান অতিথি কুষ্টিয়ার বিশিষ্ট কবি ইমাম আহমেদ ইমন বক্তব্য রাখেন। কবি ইমাম আহমেদ ইমনকে ছড়ায় ছড়ায় বাংলাদেশ বই উপহার দেন কবি অধ্যক্ষ এস.এম কায়কোবাদ

রাজবাড়ী জেলার পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে শুক্রবার (০৫,০২,২০২১) বিকেলে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহম্মদ ফিরোজ হায়দারের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে কুষ্টিয়ার বিশিষ্ট কবি ইমাম আহমেদ ইমন বক্তব্য রাখেন। স্বরচিত কবিতা ‘ফিরে দেখা পাংশা’ আবৃত্তি করে কবি মোহাম্মদ আবদুল মান্নানের স্মৃতির প্রতি উৎসর্গ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা বিশিষ্ট লেখক বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও নাট্যালোকের সভাপতি উত্তম কুমার কুন্ডু, সাপ্তাহিক পাংশা বার্তার সম্পাদক রফিকুল ইসলাম রনজু ও পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কবি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মোহাম্মদ সবুর উদ্দিন. আসলামুজ্জামান ও রাশেদ পারভেজ প্রমূখ বক্তব্য রাখেন। কবিতা আবৃত্তি করেন কবি এবাদত আলী শেখ, কবি নাসির উদ্দিন মাহমুদ, সন্ধ্যা রানী কুন্ডু, রোকেয়া রহিম ও বিথী।

অনুষ্ঠানে সাংবাদিক রাকিবুল ইসলাম রাফি, সুমী খোন্দকারসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। উপস্থাপনা করেন সাংবাদিক মোঃ মোক্তার হোসেন।

অনুষ্ঠানে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা আলহাজ্ব আ.ন.ম আমিনুল ইসলাম।

উল্লেখ্য: পাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত এবং সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান গত ১৮ জানুয়ারী রাত ১০টায় রাজধানী ঢাকার উত্তরা ১০ নম্বর এলাকার বাসায় ইন্তেকাল করেন।

১৯ জানুয়ারী দুপুর আড়াইটার দিকে বৃহত্তর পাংশার বর্তমান কালুখালী উপজেলার সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের পৈত্রিক বাড়ীতে প্রথমবার জানাজার নামাজ এবং বাদ আছর পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয়বার জানাজার নামাজ শেষে পাংশা পৌরসভার কেন্দ্রীয় গোরস্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়।

মোহাম্মদ আবদুল মান্নান সরকারী চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্তে¡ও তিনি সাহিত্য সাধনায় ব্যাপৃত ছিলেন। স্বাধীনতার পূর্বকাল থেকেই তার কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়েছে। সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেছেন তিনি।

তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রঙধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে ‘কবিতা তোমাকে খুঁজি’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। এতদ্ব্যতীত বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের নিয়ে প্রদর্শিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে।
মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২ এপ্রিল বৃহত্তর পাংশা থানার বর্তমান কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

 

 

Copyright August, 2020-2022 @ somoyerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
themesbazarsomoyerpr1
error: Content is protected !!