1. somoyerprotyasha@gmail.com : A.S.M. Murshid :
  2. letusikder@gmail.com : Litu Sikder : Litu Sikder
  3. mokterreporter@gmail.com : Mokter Hossain : Mokter Hossain
  4. tussharpress@gmail.com : Tusshar Bhattacharjee : Tusshar Bhattacharjee
ফরিদপুরে বিশ্ব উদ্বাস্তু এবং অভিবাসী দিবস পালিত - দৈনিক সময়ের প্রত্যাশা ডটকম
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৪:৩২ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদপুর শহর দর্জি শ্রমিক ইউনিয়নের মানববন্ধন অনুষ্ঠিত দেশ ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে  বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির মানববন্ধন অনুষ্ঠিত অক্টোবর সেবা সপ্তাহ উপলক্ষে লায়ন্স ক্লাব অফ ফরিদপুর উদ্যোগে বিস্তারিত কর্মসূচি গ্রহণ খোকসায় শারদীয় দূর্গা পূজার উদযাপন কমিটির সাথে মত বিনিময় সভা শ্রীশ্রী দুর্গা দেবীর শুভগমন উপলক্ষে শারদীয়া ধর্মীয় আলোচনা, বস্ত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান  রহনপুর স্টেশন পরিদর্শন করলেন রেলপথ সচিব নলছিটিতে ব্যক্তিগত উদ্যোগে কবরস্থানের গেট সংস্কার দুস্থ ও পথশিশুদের পাশে খাবার নিয়ে  ন্যাশনাল প্রেস সোসাইটির কর্মীরা বন্ধুর হয়ে এসএসসি পরীক্ষা দিতে এসে কলেজ ছাত্রের এক বছরের কারাদন্ড আলফাডাঙ্গায় ৪ কেজি গাঁজাসহ মা-ছেলে আটক

ফরিদপুরে বিশ্ব উদ্বাস্তু এবং অভিবাসী দিবস পালিত

মানিক কুমার দাস, ফরিদপুর জেলা প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ১২ বার পঠিত
‘অভিবাসীরা শরণার্থীদের সাথে ভবিষ্যৎ গঠন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১০৮ তম বিশ্ব উদ্বাস্তু এবং অভিবাসী দিবস পালিত হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে ফরিদপুর শহরের কারিগরি প্রশিক্ষন কেন্দ্র ( টিটিসি) কলেজ প্রাঙ্গনে ‘কারিতাস বাংলাদেশ’ সংস্থা আলোচনা সভা ও  রেলি  আয়োজন করে।
দুপুর ১২ টায় কলেজ প্রাঙ্গনে একটি রেলীর শেষ করে হলরুমে আলোচনা অনুষ্ঠিত হয়।
কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের প্রোগ্রাম অফিসার সম্রাট শেরাও এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা  লিটন ঢালী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিটিসি কলেজ অধ্যক্ষ ইঞ্জিঃ মোঃ আক্তারউজ্জামান ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম।
অনুষ্ঠানের সঞ্চালন করেন কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের সমন্বয়কারী জর্জ বৈরাগী বলেন, আর.আর.এস.বি.আর.এম.ডাব্লু এই প্রকল্পের মাধ্যমে বরিশাল অঞ্চলে ফরিদপুর সহ ৫ জেলায় কাজ করে থাকে।
তিনি বলেন, মধ্যপ্রাচ্য ফেরত বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের পুনর্বাসন ও সহায়তা করছে কারিতাস বাংলাদেশ। বাংলাদেশি শ্রমিকরা  স্বল্প মজুরিতে অভিবাসী শ্রমিক হয়ে সেখানে গিয়ে মালিক কর্তৃক শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার হয়। তারা মানসিকভাবে বিধ্বস্ত ও আর্থিকভাবে নিঃস্ব হয়ে দেশে ফিরে আসে।
বিদেশ ফেরত এসকল ঝুঁকিপূর্ণ ও অসচ্ছল নারী-পুরুষদের টেকসই ও স্থায়ী জীবিকা ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে কারিতাস বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করছে।
তিনি আরো বলেন, ফরিদপুর জেলার সদর উপজেলা, মধুখালী, সালথা, নগরকান্দা ও  চরভদ্রাসন উপজেলার ২০৩ জন অভিবাসীকে দক্ষতা প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষন শেষে প্রত্যেককে ২৫ হাজার টাকা অর্থ প্রদান করা হয়। এদের অনেককে আমাদের প্রতিষ্ঠানের ট্রেইনার হিসেবে চাকরি দেওয়া হয়।
উপকারভোগী মাফুজা আক্তার বলেন, আমি সৌদি আরবে পনের মাস থাকার পর ফিরে আসি। তারা আমাকে বেতন কম দিত। আমি দেশে ফিরে কারিতাস বাংলাদেশ এর মাধ্যমে প্রশিক্ষন নিয়ে তাদের ট্রেইনার হিসেবে কাজ করছি। প্রশিক্ষণ শেষে তারা আমাকে ২৫ হাজার টাকা দেয়।
বিশেষ অতিথি জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, সরকার প্রবাসীদের জন্য অনেক সুযোগ সুবিধা প্রদান করেছে। আপনারা দয়া করে দালালের মাধ্যমে বিদেশ যাবেন না। দালালের মাধ্যমে বিদেশ গেলে প্রতারিত হবেন। সরকারের মাধ্যমে যান সরকার আপনার দায়িত্ব নেবে।
বিশেষ অতিথি টিটিসি কলেজ প্রিন্সিপাল মোহাম্মদ আখতারউজ্জামান বলেন, আপনারা আগে নিজেরা দক্ষ হয়ে গড়ে উঠুন। নিজের যোগ্যতা প্রমান দিন। দেশে দক্ষতার অনেক সুযোগ আছে। কিন্তু দক্ষ লোকের অভাব রয়েছে।
প্রধান অতিথি ইউএনও লিটন ঢালী এসময়  ‘বিদেশ থেকে যারা প্রতারিত হয়ে ফিরে আসে তাদেরকে ‘কারিতাস বাংলাদেশ’ কে মানব সম্পদ পুনঃগঠনে কাজ করার জন্য ধন্যবাদ জানান।
Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

 

 

Copyright August, 2020-2022 @ somoyerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
themesbazarsomoyerpr1
error: Content is protected !!