1. somoyerprotyasha@gmail.com : A.S.M. Murshid :
  2. letusikder@gmail.com : Litu Sikder : Litu Sikder
  3. mokterreporter@gmail.com : Mokter Hossain : Mokter Hossain
  4. tussharpress@gmail.com : Tusshar Bhattacharjee : Tusshar Bhattacharjee
কয়ড়া কালিবাড়িতে পূণ্যার্থীদের উপচে পড়া ভীড় - দৈনিক সময়ের প্রত্যাশা ডটকম
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:১৮ অপরাহ্ন

কয়ড়া কালিবাড়িতে পূণ্যার্থীদের উপচে পড়া ভীড়

সিনিয়র রিপোর্টার
  • আপডেট টাইম : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৮০ বার পঠিত

কয়ড়া কালিবাড়িতে গঙ্গাস্নানে আগত পূণ্যার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। লাখো ভক্তের উপস্থিতি সনাতনীদের মিলন মেলায় রূপ নেয়।
ফরিদপুর জেলার বৃহৎ তীর্থকেন্দ্র বোয়ালমারী উপজেলার কয়ড়া কালি বাড়ি। প্রতি বছর মাঘি পূর্ণিমায় গঙ্গাস্নানের উদ্দেশ্যে দেশ-বিদেশ থেকে লক্ষ লক্ষ ভক্ত অনুরাগীর আগমণ ঘটে কয়ড়া কালিবাড়িতে। সে উপলক্ষ্যে সপ্তাহ ব্যাপি চলে মেলা আর অষ্ট কালীন লীলা কীর্তন।

কীর্তন মহানামযজ্ঞে কৃষ্ণ ভক্তদের মাতিয়ে রাখে দেশ বিদেশের গুনি শিল্পীদের অপূর্ব সুরের মূর্ছণা। সনাতনী ধর্মীয় এ অনুষ্ঠান গত ২৫.০২.২০২১ ইং, বৃহস্পতিবার থেকে শুরু হয়ে শেষ হয়েছে ২৭.০২.২০২১ইং শনিবার মাঘি পূর্ণিমায় গঙ্গাস্নানের মাধ্যমে গ্লানি মুক্ত হয়ে।

মেলা চলাকালীন দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাতুয়া সম্প্রদায় নানা রকম বাজনা বাজিয়ে ঢাক-ঢোল পিটিয়ে কৃষ্ণ-কৃপা লাভে ছুটে এসছিল কালিবাড়ির আঙ্গিনায়। হাজার বছরের পুরাতন ঐতিহ্য সনাতনী সম্প্রদায়ের তীর্থ ভ‚মি কয়ড়া কালিবাড়ি এক সময় জঙ্গলাকীর্ণ ছিল।

কালি বাড়ি উন্নয়নের রূপকার খ্যাত বিশিষ্ট্য ধর্মানুরাগী, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সিনিয়র সহসভাপতি, কয়ড়া কালি বাড়ি মন্দির কমিটির সভাপতি সুবাস সাহার হাতের ছোয়ায় আজ দেশের শীর্ষ তীর্থকেন্দ্রর মধ্যে অন্যতম হয়ে দাড়িয়েছে।

সুবাস সাহা এবং তার সহযোগীরা কালিবাড়ি পরিচালনা কমিটি নিরলস শ্রম দিয়ে যাচ্ছেন এর শ্রীবৃদ্ধির জন্য। অপরূপ সৌন্দর্য মন্ডিত কালি বাড়ির মন্দিরগুলো নজর কারে বৈকি। একবার না দেখলে অনেক কিছু না দেখার অপূর্ণতাই থেকে যাবে।

এ বছর বিশাল পরিসরে নির্মাণ করা হচ্ছে নাট মন্দির। কয়ড়া কালী বাড়ির সভাপতি সুবাস সাহা সার্বক্ষনিক মেলার তদারকিতে ব্যস্ত ছিলেন এবং মেলার প্রধান আকর্ষণ মতুয়াদের তিনি সঙ্গ দিয়েছেন।

তাঁর সাথে ছিলেন, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের ফরিদপুর কমান্ড প্রধান সিবু প্রসাদ দাস, কেন্দ্রীয় কমিটির নেতা অসিত কুমার গুহ, বোয়ালমারী উপজেলা নেতা নিরাপদ কর্মকার, যদুনাথ মালো, সিবু প্রসাদ রায়, তপন দত্ত, মন্দির কমিটির সাধারন সম্পাদক সমর কুন্ডু, জীবন দাস, বিপ্লব পাল, মিন্টু দাস, শ্যাম সুন্দর কুন্ডু, নারায়ন চন্দ্র দাস নারু প্রমুখ।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্থানীয় সাতৈর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মুজিবর রহমান, আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী জনপ্রিয় নেতা মো: আকবর হোসেন আকুল, যুবলীগনেতা শাফিউল্লাহ শাফি, স্বতন্ত্র পদপ্রার্থ মো: জাকির হোসেন টিআই আসেন মেলায় আগত ভক্তদের সাথে কুশল বিনিময়ে।

তাদের স্বাগত জানান কালী বাড়ি মন্দির কমিটির সভাপতি সুবাস সাহা। সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে মো: আকবর হোসেন আকুল উপস্থিত ভক্তদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র। কোন অবস্থাতেই আমাদের এই সম্প্রিতি নষ্ট করা যাবে না। তিনি ভক্তদের উদ্দেশ্যে বলেন, আপনারা এখানে নির্দ্বিধায় ধর্মীয় আচার অনুষ্ঠান করবেন, কেউ আপনাদের কোনরূপ ক্ষতি করার সাহসটুকু পর্যন্ত করবে না।’’

 

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

 

 

Copyright August, 2020-2022 @ somoyerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
themesbazarsomoyerpr1
error: Content is protected !!