1. somoyerprotyasha@gmail.com : A.S.M. Murshid :
  2. letusikder@gmail.com : Litu Sikder : Litu Sikder
  3. mokterreporter@gmail.com : Mokter Hossain : Mokter Hossain
  4. tussharpress@gmail.com : Tusshar Bhattacharjee : Tusshar Bhattacharjee
ফরিদপুর জেলা কার ও মাইক্রোবাস মালিক সমিতির নির্বাচন সম্পাদনের লক্ষে মন্ত্রনালয়ের চিঠি - দৈনিক সময়ের প্রত্যাশা ডটকম
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন

ফরিদপুর জেলা কার ও মাইক্রোবাস মালিক সমিতির নির্বাচন সম্পাদনের লক্ষে মন্ত্রনালয়ের চিঠি

মানিক কুমার দাস, ফরিদপুর জেলা প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ১৪ বার পঠিত
ফরিদপুর জেলা কার ও মাইক্রোবাস মালিক সমিতি (রেজি: নং ঢাকা-৩৫৮৫) এর মেয়াদত্তীর্ণ হওয়ায় স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে নতুন করে কমিটি প্রদানের জন্য নির্দেশ দিয়েছে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের বিভাগীয় শ্রম অধিদপ্তর। অত্র দপ্তরের পরিচালক আবু আশরীফ মাহমুদ এর গত ৮ ই নভেম্বর স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।
এতে অত্র সমিতির বর্তমান কমিটির বিরুদ্ধে নানা বিধও অভিযোগ তুলে সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে একটি স্বচ্ছ কমিটি গঠনের লক্ষে মেয়াদর্ত্তীর্ণ পুর্বের কমিটির সাধারন সম্পাদক এনায়েত হোসেন কে সার্বিক ব্যাবস্থাপনার দায়িত্ব দিয়ে এ সংক্রান্ত আদেশ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয়। বিভাগীয় শ্রম অধিদপ্তরের ঐ চিঠি সুত্রে জানা যায়, ২০১৭ সালের ২০ শে ডিসেম্বর ফরিদপুর জেলা কার ও মাইক্রোবাস মালিক সমিতির মেয়াদ শেষ হওয়ার পরেও বর্তমানে ২০২২ সাল পর্যন্ত কোন ধরনের নির্বাচনী পদক্ষেপ গ্রহন না করায় বাংলাদেশ শ্রম আইনের নির্দেশনা লঙ্ঘন করেছে বর্তমান কমিটি।
এ ছাড়াও প্রতি বছরের বাৎসরিক আয়-ব্যায়ের হিসাব পরবর্তি বছরের এপ্রিল মাসে রেজিস্টার অব ট্রেড ইউনিয়ন্সের দপ্তরে প্রদান করার কথা থাকলেও ঐ কমিটি গত ১০ বছর যাবত কোন ধরনের হিসাব না দিয়ে সমিতির গঠনন্ত্রের নির্দেশনা লঙ্ঘন করেছে। এ মত অবস্থায় কার্যনির্বাহী কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সুপ্রিম কোর্টের নির্দেশনা পালন ও অত্র সমিতির গঠনতন্ত্রের ধারা বজায় রাখার লক্ষে মেয়াদর্ত্তীর্ন পুর্বের কমিটির সাধারন সম্পাদক এনায়েত হোসেন কে সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে একটি স্বচ্ছ কমিটি গঠনের সার্বিক ব্যাবস্থাপনার দায়িত্ব দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয়।
জানা যায় সর্বশেষ ২০১৪ সালের ডিসেম্বরে অত্র সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদে বাচ্চুসহ মোট ১৭ সদস্য বিশিষ্ঠ কমিটি গঠন করা হয়। তবে ঐ কমিটির মেয়াদ ২০১৭ সালে শেষ হওয়ার পরেও গত ৫ বছরেও নির্বাচিত কমিটি পরবর্তি নির্বাচনের কোন পদক্ষেপ না নিয়ে সমিতির কার্যক্রম পরিচালোনা করে আসছিলেন। বর্তমানে দায়িত্ব পাওয়া এনায়েত হোসেন হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করার পর সার্বিক বিষয় পর্যালোচনা করে নির্বাচনী পদক্ষেপ গ্রহনের নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয়।
এ বিষয়ে এনায়েত হোসেন জানান, সংশ্লিষ্ট মন্ত্রনালয় কর্তৃক দায়িত্বপ্রাপ্ত চিঠি আমার হাতে এসে পৌছানো মাত্রই সমিতির মেয়াদত্তীর্ণ পুর্বের সভাপতি আব্দুর রহমান ঝনককে সাথে নিয়ে নির্বাচনীয় যাবতীয় কর্মকান্ড সম্পাদনের জন্য দৌড় ঝাপ শুরু করেছি। ইতিমধ্যে অত্র সমিতির সাধারন সভা করার লক্ষে সমিতির নেতৃবৃন্দদের সাথে আলোচনা সাপেক্ষে আগামী ২০ ডিসেম্বর তারিখ নির্ধারন করেছি। আশা করি সকলেই ঐ সভায় উপস্থিত হয়ে সবার মতামত পোষন করবেন। এর পরেই অত্র সমিতির নির্বাচনী তারিখ নির্ধারন করে একটি সচ্ছ কমিটি গঠন করা হবে।
একই সাথে সমিতির আয়ব্যায়ের হিসাবও সংশ্লিষ্ট দপ্তরে জমাসহ সমিতির গঠনতন্ত্র ও শ্রম অধিপ্তরের সকল আইন মেনেই যাবতীয় কর্মকান্ড সম্পাদন করবেন বলে তিনি জানিয়েছেন।
এ সময় তিনি অভিযোগ করে জানান, অত্র সমিতির কার্যালয়ে আমি প্রবেশ করতে পারলেও আমার টেবিলের ড্রয়ারের চাবি এখনো আমি পাইনি। এই চাবি চাইতে গেলে পুর্বের কমিটি নানা বাহানা করে আমাকে চাবি দিতে বিরত থেকেছে। তবে যাই হোক যে কোন বাধা বিপত্তি পেরিয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ফরিদপুর জেলা কার ও মাইক্রোবাস মালিক সমিতির একটি সুন্দর নির্বাচন অুষ্ঠিত করতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন। একই সাথে নির্বাচন সুন্দর ভাবে সম্পাদনের জন্য সকলের সহযোগিতা চেয়েছেন তিনি। এ বিষয়ে বর্তমান কমিটির সভাপতি বাচ্চু এর সাথে কথা বলার জন্য তার মুঠোফোনে কল দিলে তিনি ফোনটি রিসিভ করেননি।
Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

 

 

Copyright August, 2020-2022 @ somoyerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
themesbazarsomoyerpr1
error: Content is protected !!